FM Method এ বাংলা ভাষার শ্রেণিবিভাগ


বাংলা একটি সমৃদ্ধ ভাষা। এর রয়ছেে একটি বশিাল ভান্ডার। অধ্যক্ষ জনাব মোহাম্মদ ফিরোজ মুকুল বাংলা ভাষার এই ভান্ডারকে বাক্যের শেষ শব্দের উপর ভিত্তি করে ৩টি শ্রেণিতে বিভক্ত করেছেন। যথা- বাক্যরে শষেে Non-Verb, Verb এবং Verb এর পরে ‘হয়’ জাতীয় শব্দবশিষ্টি বাক্য। এই শ্রণেগিুলোর প্রতটিতিে হাজার হাজার, কংিবা লক্ষ লক্ষ বাক্য অর্ন্তভুক্ত থাকতে পার।ে তাই এই বাক্যগুলোকে সহজে ইংরজেতিে রূপান্তরতি করার লক্ষ্যে জনাব মুকুল তাদরে প্রত্যকেটকিে A, B, C, D এবং E এই পাঁচটি সকেশনে বভিক্ত করছেনে। র্অথাৎ বাংলা বাক্যরে ‘শষে’ শব্দটি ‘Non-Verb’, ‘Verb’ এবং ‘Verb’ এর পরে ‘হয়’ জাতীয় শব্দরে শ্রণেবিভিাগগুলোর প্রতটিরি ৫টি করে Section রয়ছে।ে 
যথা- 
১) Section-A, 
২) Section-B, 
৩) Section-C, 
৪) Section-D এবং 
৫) Section-E । 

একটি ছকরে সাহায্যে FM Method কে প্রকাশ করতে চাইলে আমরা দখেতে পাই । 

 

about-image

 

 

about-image

 


জনাব মুকুল এক একটি Section এর বাংলা বাক্যকে এক একটি Level এ বিভক্ত করে পুরো বাংলা এবং ইংরেজি ভাষাকে ৫টি Level এ শ্রেণিবদ্ধ করেছেন। অতপর সেই বাংলা বাক্যগুকে ইংরেজিতে রূপান্তরিত করতে আলাদা আলাদা Lesson তৈরি করেছেন। 

 

about-image

 


FM Method হলো English শখোর সৃজনশীল পদ্ধতি 
এখানে বলে রাখা ভালো- Lesson-2, Lesson-3 এবং Lesson-4 এর প্রত্যকেটরি Section-A এর অর্ন্তগত এক একটি বাক্য থকেে Tense-Grammar এর সাহায্য ছাড়াই র্সবােচ্চ ৬টি করে বাংলা এবং ইংরজেি বাক্য অনায়াসে তরৈি করা সম্ভব। এদরে প্রত্যকেটকিে এক একটি প্রক্ষোপট বা Situation বল।ে উদাহরণস্বরূপ বলা যায়- পাটের উৎপাদন দ্বিগুণ বৃদ্ধি করা সম্ভব। Lesson-2Aএর অন্তর্গত এই একটি বাক্য থেকে FM Method এর সাহায্যে ৬৮টি ইংরেজি বাক্যে কথোপকথন করা যায়। অনুরূপভাবে Section-Bএর অন্তর্গত এক একটি বাক্য থকেে Tense-Grammar এর সাহায্য ছাড়াই র্সবােচ্চ ৭টি করে বাংলা এবং ইংরজেি বাক্য অনায়াসে তরৈি করা সম্ভব। যার মাধ্যমে এক একটি বাক্য থেকে ৭৮টি ইংরেজি বাক্যে কথোপকথন করা যায়।অন্যান্য Section গুলোর অন্তর্গত এক একটি বাক্য থকেে আরো অনেক বেশি করে বাংলা এবং ইংরজেি বাক্য অনায়াসে তরৈি করা সম্ভব। FM Method প্রয়োগ করে যাদের প্রত্যেকটির সাহায্যে অনেকগুলো ইংরেজি বাক্যে কথোপকথন করা যায়, যা পৃথিবীতে অন্য কোন পদ্ধতিতেই সম্ভব নয়। 
FM Method এর Lesson গুলো এমনভাবে তরৈি করা হয়ছেে য,ে এগুলোর ভতির Tense-Grammar-Structure built-in অবস্থায়ই থাক।ে ফলে আলাদাভাবে সগেুলো শখোর কোন প্রয়োজন হয় না। তাছাড়া বছররে পর বছর Grammar শখিে সাধারণ শক্ষর্িাথীরা Voice Change, Transformation, Conversion, Right Forms of Verbs, Narration, Wh-Question, Fill-in the gaps, Writing Answers to Questions, Paragraph Writing, Dialogue Writing, Letter Writing, Application Writing, Essay Writing প্রভৃতরি উপর যতটুকু দক্ষতা র্অজন করতে পার,ে FM Method শখিলে তার চয়েে অনকে বশেি র্কাযকরী দক্ষতা র্অজন করতে সক্ষম হয়, আলহামদুলল্লিাহ্। ফলে প্রতটিি শক্ষর্িাথী হতে পারে উন্নত মধোর অধকিারী। সবচয়েে গুরুত্বর্পূণ বষিয় হলো, কাউকইে মুখস্থ বদ্যিার উপর নর্ভির করতে হয় না। উপরন্তু প্রতটিি শক্ষর্িাথীই FM Method এ সত্যকিাররে সৃজনশীল শক্ষিা লাভ করতে সক্ষম হয়। ফলে অন্তত ইংরজেতিে কউে নকল করতে মোটওে সচষ্টে হবে না। আর প্রশ্নপত্র ফাঁস করার কোন প্রশ্নই উঠবে না। এখানে বলে রাখা ভালো, সরকার র্কতৃক প্রচারতি ‘সৃজনশীল’ পদ্ধতি আদৌ ‘সৃজনশীল’ নয়। দশেে প্রর্বততি ‘সৃজনশীল’ পদ্ধততিে Creative Teaching দয়ো হয় না বলইে Creative Learning হয় না। সখোনে কবেলমাত্র Creativity Test করা হয়। ফলে প্রশ্নপত্র ফাঁস কংিবা নকল করার প্রবনতা লক্ষ্য করা যায়। জনাব মুকুলরে মতে - ‘NCTB র্কতৃক প্রর্বততি Communicative Approach বলে যা বলা হচ্ছে তা আদৌ Communicative Approach নয়। FM Method হলো সত্যকিাররে Communicative Approach।’ FM Method কে শিক্ষাক্ষেত্রে প্রয়োগ করে English কে Practical Subject হসিবেে ঘোষণা করে প্রতটিি শ্রেণির চুড়ান্ত পরীক্ষায় কমপক্ষে ২৫ নম্বর Viva হসিবেে রাখার জন্য জনাব মুকুল সরকারের নিকট জোর দাবী রাখেন।